প্রকাশিত: ০৬/০৬/২০১৭ ২:৩৮ পিএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ৪:৫৭ পিএম

নিউজ ডেস্ক: মিয়ানমারে আটক দু’জন প্রথম সারির সাংবাদিকের বিরুদ্ধে আনা ‘ফৌজদারি মানহানী’র (ক্রিমিনাল ডিফেমেশন) মামলা অবিলম্বে প্রত্যাহার ও তাদের মুক্তি দাবি করেছে সাংবাদিকদের অধিকার বিষয়ক আন্তর্জাতিক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।

নিজস্ব ওয়েসবাইটে দেয়া এক বিবৃতিতে তারা বলেছে, সরকার ঠুনকো অভিযোগে আটক করেছে দ্য ভয়েস পত্রিকার সম্মাদক কাইওয়া মিন সয়ে এবং কলাম লেখক কো কাইওয়া জওয়া নাইংকে।

গত ২ রা জুন পুলিশ তাদেরকে গ্রেপ্তার করে। সেনাবাহিনী আনীতি অভিযোগের ভিত্তিতে তাদেরকে আটক করে রাখা হয়েছে।

কাইওয়া মিন সয়ে রেডিও ফ্রি এশিয়াকে বলেছেন, ইয়াঙ্গুনের বাহান টাউনশিপ জেলার পুলিশ প্রথমে তাদেরকে বলেছে, তাদেরকে গ্রেপ্তার করা হবে না। ‘ওথ অব দ্য নেশন অব বুলেটস’ শীর্ষক শিরোনামে গত ২৭ শে মার্চ তারা একটি স্যাটায়ার রিপোর্ট লেখেন। এটি সেনাবাহিনী নির্মিত ‘ফেইথফুল টু দ্য নেশন’ ছবির ব্যাঙ্গরুপ বলে অভিযোগ করা হয়েছে। এর ফলে মিয়ানমারের টেলি যোগাযোগ বিষয়ক আইনের আর্টিকেল ৬৬(ডি) অধীনে তাদের বিরুদ্ধে সেনাবাহিনী অভিযোগ করেছে। সেই অভিযোগের বিষয়ে পুলিশ শুধু তাদেরকে জিজ্ঞাসাবাদ করতে চায়। গ্রেপ্তার করা এই দু’ সাংবাদিককে ৪ঠা জুন আদালতে হাজির করা হলে তাদের জামিন চাওয়া হয়।

কিন্তু আদালত তা নামঞ্জুর করে। উল্টো পরবর্তী শুনানী পর্যন্ত তাদেরকে আটক রাখার নির্দেশ দেয় আদালত। রিপোর্ট অনুযায়ী ওই শুনানি হওয়ার কথা রয়েছে ৮ই জুন। যদি এতে তারা দোষী সাব্যস্ত হন তাহলে তাদের সর্বোচ্চ তিন বছরের জেল ও জরিমানা হতে পারে।

সিপিজের দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক প্রতিনিধি শন ক্রিসপিন বলেছেন, আমরা অবিলম্বে সাংবাদিক কাইওয়া মিন সয়ে এবং কো কাইওয়া জাওয়া নাইংয়ের মুক্তি দাবি করি মিয়ানমার সরকারের কাছে। একই সঙ্গে তাদের বিরুদ্ধে আনীত মানহানির অভিযোগ প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

পাঠকের মতামত